সীমান্ত খুলে দিল চীন, পর্যটকদের ভিড়

তিন বছর বন্ধ থাকার পর অবশেষে রোববার (৮ জানুয়ারি) সীমান্ত খুলে দিয়েছে চীন। সীমান্ত খোলার পরপরই হংকং-চীনের নৌ-সীমান্তে ভিড় জমিয়েছেন হাজারো মানুষ। পরিবারের সঙ্গে দীর্ঘদিন দেখা করতে না পাড়া অনেকেই ভিড় জমাচ্ছেন চীন সীমান্তে। খবর সংবাদ সংস্থা রয়টার্সের।

তিন বছর আগে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লকডাউনে চলে যায় চীন। শূন্য করোনা নীতি গ্রহণ করে বিশ্বের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়া হয়। ভাইরাস নিয়ন্ত্রণে এলাকাভিত্তিক লকডাউন, বাধ্যতামূলক কোয়ারেন্টিনসহ কঠোর পদক্ষেপ গ্রহণ করে দেশটি।

দীর্ঘ সময়ের লকডাউনে স্থবির হয়ে পড়ে জনজীবন। শূন্য কোভিড নীতি বিরোধী বিক্ষোভের ঘটনা ঘটে চীনে। অবশেষে দীর্ঘ তিন বছর পরে কঠোর নীতি থেকে সরে আসে প্রশাসন। আবারো বাড়ছে করোনা সংক্রমণ, হাসপাতালগুলোতে তৈরি হচ্ছে উপচে পড়া ভিড়।

অন্যদিকে সীমান্ত খুলে দেয়ায় দীর্ঘদিন অন্য দেশে আটকে পড়া মানুষ আবার ফিরতে পারছে তাদের পরিবারের কাছে। তাদেরই একজন হংকংয়ের বাসিন্দা তেরেসা চাও। রোববার সকাল সকাল চীনে যাওয়ার জন্য নৌ-চেকপয়েন্টে চলে এসেছেন তিনি। তার মত অনেকেই এসেছেন চীনে ফিরে পরিবারের সঙ্গে দেখা করতে।

চাও বলেন, আমি খুশি, অনেক খুশি। অনেক বছর হয়ে গেছে বাবা-মাকে দেখি না। আমার বাবা-মা অসুস্থ্য। কিন্তু সীমান্ত বন্ধ থাকায় আমি তাদের দেখতে যেতে পারিনি। তাদের দেখতে যাচ্ছি, আমার খুব ভালো লাগছে।

বাইরে থেকে চীনে ফেরত আসা মানুষের সঙ্গে সঙ্গে চীন থেকে বিদেশ ভ্রমনে যাওয়ার অপেক্ষায় থাকা লোকের সংখ্যাও কম নয়। তবে বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক ফ্লাইট স্বল্পতায় পর্যটকদের সংখ্যা করোনার আগের অবস্থায় ফিরতে দেরি হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *