মেক্সিকোয় ‘এল চাপোর’ ছেলেকে গ্রেপ্তারের জেরে নিহত ২৯

মেক্সিকোর মাদক চক্রের প্রধান ওভিদিও গুজম্যান লোপেজের গ্রেপ্তারকে কেন্দ্র করে উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়ায় শুরু হওয়া সহিংসতায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৯ জন অপরাধী দলের ও ১০ জন সামরিক বাহিনীর সদস্য।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুয়িস ক্রেসেনসিও সান্দোভাল এসব তথ্য জানান।

বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর সকালে মেক্সিকোর কুখ্যাত কারাবন্দি মাদক সম্রাট হুয়াকিন ‘এল চাপো’ গুজম্যানের ছেলে গুজম্যান লোপেজকে (৩২) আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী, এর জেরে কয়েক ঘণ্টা ধরে অস্থিরতা ও অপরাধী দলের সদস্যদের সঙ্গে গোলাগুলি চলে বলে সান্দোভাল জানিয়েছেন।

তিনি আরও জানান, গ্রেপ্তারের পর যে বাড়ি থেকে লোপেজকে আটক করা হয়েছে সেখান থেকে হেলিকপ্টার যোগে তাকে রাজধানী মেক্সিকো সিটিতে উড়িয়ে নেওয়া হয়, তারপর তাকে একটি সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে রাখা হয়।

এই গ্রেপ্তারের জেরে প্রভাবশালী সিনালোয়া কার্টেল (মাদক অপরাধীদের চক্র) ব্যাপক তাণ্ডব শুরু করে। চক্রটির সদস্যরা যানবাহনে আগুন ধরিয়ে দেয়, রাস্তা অবরোধ করে এবং সিনালোয়ার প্রধান শহর কুলিয়াকানে ও এর আশপাশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই শুরু করে।

বৃহস্পতিবারের অভিযানে লোপেজের পাশাপাশি আরও ২১ জনকে গ্রেপ্তার করা হয় বলে সান্দোভাল জানিয়েছেন। দু’পক্ষের লড়াইয়ে মোট ২৯ জন নিহত হলেও কোনো বেসামরিকের মৃত্যু হয়নি বলে নিশ্চিত করেছেন তিনি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *