বিশ্বের ৩৮টি দেশ মানবাধিকার চূড়ান্তভাবে লঙ্ঘন করছে – জাতিসংঘ

জাতিসংঘ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৩৮টি দেশ মানবাধিকার চূড়ান্তভাবে লঙ্ঘন করছে। তালিকার মধ্যে মিয়ানমার, ভারত ও চীনও রয়েছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বার্ষিক প্রতিবেদনটি উপস্থাপন করেন।

এসব দেশ হত্যা, নির্যাতন ও নির্বিচারে গ্রেফতারের সঙ্গে জড়িত বলে অভিযুক্ত করেছে জাতিসংঘ। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, এ নির্লজ্জ দেশগুলো চরমভাবে অধিকার কর্মীদের ওপর বলপ্রয়োগ করে।

দেশগুলোকে দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। নতুন দমন-পীড়নের ঘটনা লিপিবদ্ধ করার ক্যাটাগরিতে রয়েছে ২৯টি দেশ। আর পুরনো ঘটনার ধারাবাহিকতা বজায় থাকার ক্যাটাগরিতে রয়েছে ১৯ দেশ। দশটি দেশের নাম দুই ক্যাটাগরিতেই রয়েছে।

প্রতিবেদনে মহাসচিব গুতেরেস লিখেছেন, ‘যেসব সাহসী মানুষ মানবাধিকারের সুরক্ষায় সোচ্চার হয়, জাতিসংঘকে তথ্য দিয়ে সহায়তা করে তাদের কাছে বিশ্ব ঋণী। জাতিসংঘকে সহযোগিতা করার কারণে মানুষকে সাজা দেয়াটা লজ্জাজনক চর্চা। এ ধরনের চর্চা বন্ধে সবাইকে আরও অনেক কিছু করতে হবে।’

জাতিসংঘ প্রতিবেদন অনুযায়ী, নতুন করে ২৯ দেশ মানবাধিকার কর্মীদের ওপর দমন-পীড়নে জড়িত হয়ে পড়েছে।

চূড়ান্তভাবে মানবাধিকার লঙ্ঘিত হয় যেসব দেশে সেগুলো হলো- বাহরাইন, ক্যামেরুন, চীন, কলম্বিয়া, কিউবা, কঙ্গো, জিবুতি, মিসর, গুয়াতেমালা, গায়ানা, হন্ডুরাস, হাঙ্গেরি, ভারত, ইসরায়েল, কিরগিজস্তান, মালদ্বীপ, মালি, মরক্কো, মিয়ানমার, ফিলিপাইন, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, দক্ষিণ সুদান, থাইল্যান্ড, ত্রিনিদাদ ও টোবাগো, তুরস্ক, তুর্কমেনিস্তান এবং ভেনিজুয়েলা।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *