বিমান বিধ্বস্তে নিহতদের লাশ শনাক্তে উদ্যোগ নিয়েছে সিঅাইডি

নেপালের রাজধানী কাঠমান্ডুতে বাংলাদেশি বিমান বিধ্বস্তে নিহতদের লাশ শনাক্তে তাদের স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহের উদ্যোগ নিয়েছে পুলিশের অপরাধ বিভাগ সিআইডি। আজ শনিবার থেকে এ প্রক্রিয়া শুরু হবে ও নিহতের স্বজনদের তালিকা চেয়ে আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়া হবে।

আগামীকাল রোববার সিআইডির মালিবাগ কার্যালয়ে নমুনা সংগ্রহ করা হতে পারে বলে জানিয়েছেন, সিআইডি ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার রুমানা আক্তার । তিনি বলেন, নিহতদের শনাক্ত করতে তাদের স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হবে। তাদের রক্ত অথবা মুখের লালা সংগ্রহ করা হবে।

উল্লেখ্য, সোমবার নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ অবতরণের সময় বিধ্বস্ত হয়। তখন সেটিতে আগুনও ধরে যায়। উড়োজাহাজের ৭১ আরোহীর মধ্যে ৫১ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে বিমানের পাইলট, কো-পাইলট ও দু’জন ক্রুসহ বাংলাদেশের ২৬ জন, নেপালের ২৪ ও চীনের ১ জন রয়েছেন।

আহতদের মধ্যে বাংলাদেশি ১০ জন, নেপালের ৯ ও মালদ্বীপের ১ জন। ডিএনএ পরীক্ষার মাধ্যমে আগুনে পুড়ে নিহতদের লাশ শনাক্তে সিআইডির দুই সদস্য এখন নেপালে অবস্থান করছেন। সেখান থেকে যে নমুনা সংগ্রহ করা হবে সেই নমুনার সঙ্গে স্বজনদের নমুনা মিলিয়ে ডিএনএ প্রোফাইলিং তৈরি করা হবে। এর মাধ্যমেই শনাক্ত করা হবে পুড়ে যাওয়া লাশগুলোর পরিচয়।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *