বাংলাদেশ ও প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন জাতিসংঘ মহাসচিব

১০ লক্ষাধিক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতা দেখানোর জন্য জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন । গতকাল শুক্রবার রাত ৯টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে তিনি এ প্রশংসা ব্যক্ত করেন । এ সময় রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা চান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, গতকাল রাত ৯টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন জাতিসংঘ মহাসচিব। তারা প্রায় ১২ মিনিট টেলিফোনে কথা বলেন।

ফোনে আলাপকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবের কাছে বাংলাদেশের সাম্প্রতিক পদক্ষেপগুলো তুলে ধরেন। তিনি মহাসচিবকে ১০ লক্ষাধিক রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়েছে বলে জানান। এ ছাড়া কমপক্ষে এক লাখ রোহিঙ্গাকে আগামী মৌসুমে ভাসানচরে স্থানান্তরের জন্য বাংলাদেশ উদ্যোগ নিয়েছে বলেও গুতেরেসকে অবগত করেন।

শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিবকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তাঁকে বাংলাদেশে এসে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বচক্ষে দেখার আহ্বান জানান। এ সময় প্রধানমন্ত্রী মিয়ানমারের সঙ্গে চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান।

আলাপকালে জাতিসংঘ মহাসচিব ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতা দেখানোর জন্য উচ্ছ্বসিত প্রশংসা করেন। একই সঙ্গে বাংলাদেশের গৃহীত পদক্ষেপেরও প্রশংসা করেন।

শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উত্থাপনের জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান। প্রসঙ্গত, সরকারের কূটনৈতিক তত্পরতায় সাড়া দিয়ে জাতিসংঘ মহাসচিব গত বছর রোহিঙ্গা ইস্যুটি নিরাপত্তা পরিষদে উত্থাপন করেন এবং এর সদস্য না হওয়া সত্ত্বেও বাংলাদেশকে এই ইস্যুতে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয়। নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে মহাসচিব নিজেও বক্তব্য দেন।

এর আগে গত ২২ অক্টোবর রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন মহাসচিব গুতেরেস। তখন ২০ মিনিট আলাপ করেছিলেন দুই নেতা।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *