নাটোরে হেযবুত তওহীদের ‘ধর্মের অপব্যবহার নারী প্রগতির অন্তরায়’ শীর্ষক আলোচনা সভা

নিজস্ব প্রতিনিধি:
নাটোরে হেযবুত তওহীদের উদ্যোগে ‘ধর্মের অপব্যবহার নারী প্রগতির অন্তরায়’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বিকাল ৪ টায় নাটোরের বড়াইগ্রামের ১নং জোয়াড়ী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে হেযবুত তওহীদের নাটোর জেলা শাখা। ধর্মের অপব্যাখ্যা প্রদানের মধ্য দিয়ে সমাজে নারীদের পশ্চাৎপদ অবস্থান, নারী নির্যাতন, নারীদের প্রতি অবমাননাসহ নারী মুক্তির পথে সৃষ্ট বিভিন্ন ষড়যন্ত্র ও প্রতিবন্ধকতার বিরুদ্ধে ধর্মের প্রকৃত শিক্ষা এবং আদর্শকে তুলে ধরা হয় এ সভায়।
অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন হেযবুত তওহীদের মুখপাত্র ও সংগঠক এবং দৈনিক দেশেরপত্রের সম্পাদক রুফায়দাহ্ পন্নী। এ সময় সমাজের বর্তমান প্রেক্ষাপটে নারীদের পশ্চাৎপদ অবস্থানের কারণগুলো তুলে ধরে এ থেকে মুক্তির উপায় সম্পর্কে আলোকপাত করেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট যোসেফস্ স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষিকা ও নাটোর জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক পারুল আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বনপাড়া পৌরসভার কাউন্সিলর ও বনপাড়া পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি শরিফুন্নেছা শিরিন, বড়াইগ্রাম উপজেলা যুব মহিলা লীগের সভাপতি প্রভাষক মোছা. আফরোজা মজুমদার শিল্পী, বড়াইগ্রাম উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক প্রভাষক সুরাইয়া কলি, বনপাড়া পৌরসভার কাউন্সিলর ফাতেমা খানম রেখা, বনপাড়া পৌরসভার কাউন্সিলর মোছা. শামসুন্নাহার, কাউন্সিলর মোছা. সোনাভান বেগম, ১নং জোয়াড়ী ইউপি সদস্য মোছা. মনোয়ারা বেগম, ইউপি সদস্য আছিয়া বেগম, ইউপি সদস্য মমতাজ বেগম, সাবেক ইউপি সদস্য সাহিদা খাতুন, খোদ্দকাছুটিয়া পোলিও সমাজের সভানেত্রী মোছা. আনোয়ারা বেগম, হেজাব নারী সংগঠনের বনপাড়া সভানেত্রী মোছা. নাজমা খাতুন প্রমুখ।
রুফায়দাহ্ পন্নী তার বক্তব্যে বলেন, ‘আজকের অনুষ্ঠানের মূল বিষয়বস্তু হচ্ছে- ধর্মের অপব্যবহার নারী প্রগতির অন্তরায়। এ বিষয়ে আলোচনার আগে আমাদেরকে সমস্যার মূলে যেতে হবে। বর্তমানে আমাদের সমাজে নারীদেরকে সবথেকে দুর্বল, অবলা ভাবা হয়। কিন্তু নারীদেরকে দুর্বল বা অবলা বানালো কে?’ তিনি বলেন, ‘একদিকে ধর্মের বিকৃত ব্যাখ্যা দানকারীরা বিভিন্ন ফতোয়া দিয়ে নারীদেরকে গৃহবন্দি করে ফেলল। অপরদিকে পশ্চিমা সভ্যতার ধ্বজাধারীরা নারীদেরকে তথাকথিত সভ্যতার ধারক হিসেবে প্রতিষ্ঠিত করতে গিয়ে ভোগ্যপণ্য বানিয়ে ফেলল। উভয় কর্মেরই ফলাফল হলো প্রায় একই রকম। অর্থাৎ নারীরা তাদের প্রকৃত অবস্থান থেকে বিচ্যুত হয়ে গেল। সমাজে হল চরমভাবে নিগৃহীত, হারাল তাদের প্রকৃত সম্মান।’ তিনি আরও বলেন, ‘ইসলাম নারীদেরকে পূর্ণ মার্যাদার স্বীকৃতি দিয়েছে। নারীদেরকে শালীনভাবে সমাজের সকল কর্মকাণ্ডে অংশগ্রহণের স্বীকৃতি দিয়েছে। রসুলাল্লাহর সময়েও নারী আসহাবগণ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছেন। এখন সময় এসেছে সচেতন হওয়ার।’ হেযবুত তওহীদের এই নেত্রী বলেন, ‘ধর্মের প্রকৃত শিক্ষা ও আদর্শ মানবজাতির সামনে তুলে ধরছে মানবতার কল্যাণে নিবেদিত আন্দোলন হেযবুত তওহীদ। সকল প্রকার অন্যায়-অবিচারের বিরুদ্ধে এবং সত্যের পক্ষে মানবজাতিকে ঐক্যবদ্ধ করাই হেযবুত তওহীদের লক্ষ্য। তাই আমরা চাই- আমাদের সমাজের নারীরাও এই মহতী কাজে পিছিয়ে না থাকুক। সমাজের একেকজন সদস্য হিসেবে দেশ ও জাতির কল্যাণে আপনারাও এগিয়ে আসুন।’
সভায় স্থানীয় নারী নেতৃবৃন্দ ও সাধারণ নারীদের ব্যাপক সমাগম ঘটে। এ সময় কানায় কানায় পূর্ণ হয়ে যায় সভাস্থল। অনুষ্ঠানে আগত অতিথিরা হেযবুত তওহীদের সাথে একাত্মতা জানিয়ে মানবতার কল্যাণে হেযবুত তওহীদের কার্যক্রমে সহযোগিতার আশ্বাস দেন। পরিশেষে বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বড়াইগ্রাম উপজেলা হেযবুত তওহীদের মহিলা বিষয়ক সম্পাদক মারুফা খাতুন এবং সঞ্চালনায় ছিলেন রাজশাহী জেলা হেযবুত তওহীদের নেত্রী আফরোজা আক্তার লিপি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *