তালেবানের হামলায় আফগানিস্তানে ৩১ পুলিশ সদস্য নিহত

তালেবানদের হামলায় আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বালাবুলুক জেলা ও ফারাহ প্রদেশে অন্তত ৩১ পুলিশ সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার পৃথক পৃথক ঘাঁটিতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা জানান। খবর দি গ্লোব অ্যান্ড মেইল।

কর্মকর্তাদের দাবি পার্শ্ববর্তী ইরানে নিষিদ্ধ মাদক আফিম রফতানির বিরুদ্ধে অভিযান জোরালো করার পর এই হামলার মুখে পড়েছে পুলিশ।

ফারাহ প্রাদেশিক কাউন্সিলের ফরিদ বাখতাওয়ার স্থানীয় সংবাদমাধ্যমে জানান, বৃহস্পতিবার বালাবুলুক জেলায় একটি পুলিশ ঘাঁটিতে তালেবান যোদ্ধারা আক্রমণ করলে সারারাত সেখানে গুলিবিনিময় হয়। সকালে সেখানে ২৩ পুলিশের লাশ ও তিনজনকে আহত অবস্থায় পাওয়া যায়।

অন্যদিকে ফারাহ শহরে আরেকটি হামলায় তালেবানরা ১১ পুলিশ সদস্যকে হত্যা করে প্রচুর পরিমাণ অস্ত্র ও গোলাবারুদের দখল নেয়।

গত কয়েক দিনে রাজধানী কাবুলসহ বিভিন্ন স্থানে সহিংসতা বেড়ে যাওয়ায় পশ্চিমা সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকার বেশ চাপের মুখে পড়েছে। গত সপ্তাহে তালেবান যোদ্ধারা উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের একটি জেলা দখল করে নিয়েছে তারা।

ফারাহ প্রদেশের পশ্চিমে ইরান আর দক্ষিণে তালেবানদের মূল ভূখণ্ড হেলমান্দ প্রদেশ। হেলমান্দে উৎপাদিত আফিমের বড় অংশ এই রুট ধরেই ইরানে পাচার করে থাকে তালেবানরা। গত কয়েক মাস ধরেই প্রদেশটিতে আফিমবিরোধী অভিযান জোরালো করে। পাল্টা জবাব হিসেবেও তালেবানদের হামলা জোরালো হয়েছে। রয়টার্স বলছে বিদ্রোহী গোষ্ঠীর হামলা ঠেকাতে কার্যত ব্যর্থ হয়েছে সেখানকার সরকার।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *