আগামী বাজেটের পর কোটা সংস্কার – অর্থমন্ত্রী

কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী বাজেটের পর ৫৬ শতাংশ কোটা অবশ্যই সংস্কার করা হবে। কারণ কোটায় প্রার্থী পাওয়া যায় না।  গতকাল অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বার্ষিক মুনাফার শেয়ারের চেক হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী জানান, সরকারি চাকরিতে কোটা অবশ্যই থাকবে। তবে সংস্কার করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘প্রাইভেট বিশ্ববিদ্যালয় মুনাফা করছে, সেই মুনাফার ওপর আয়কর প্রযোজ্য হবে, ভ্যাট হবে না। ইয়েস, ইনকাম ট্যাক্স দিতে হবে। আমি হয়ত কালকে কি বলে ফেলেছি। একবার হয়ত আমরা ভ্যাট ইম্পোজ করেছিলাম, পরে সেটা কার্যকর করি নাই। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান দেয় না, তারা যে চার্জ করে সেটা দিয়ে তো প্রফিট করে।’

মন্ত্রী এ সময় পুঁজিবাজার নিয়েও কথা বলেন। তার মতে, পুঁজিবাজারে বড় ধরনের উত্থান-পতনের কোনো সুযোগ নাই। তিনি বলেন, পুঁজিবাজার ঠিক হয়ে গেছে। এটিকে এখন আর ‘ফটকাবাজার’ বলা যাবে না।

অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বার্ষিক মুনাফার শেয়ারের চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আইসিবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মুজিব উদ্দীন আহম্মদ এবং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক গাজী সানাউল হক অর্থমন্ত্রীর হাতে সরকারের প্রাপ্য নগদ লভ্যাংশ ৫১ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ৩০৪ টাকার ডিভিডেন্ট ওয়ারেন্ট হস্তান্তর করেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *