রাশিয়ার কাছ থেকে সাড়ে চারশো কোটি ডলারের অস্ত্র কিনছে ভারত

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ভারত সাড়ে চারশো কোটি ডলার দিয়ে পাঁচটি এস ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এবং তার আনুষঙ্গিক যন্ত্র কিনতে চলেছে।

আগামী অক্টোবরে রাষ্ট্রীয় সফরে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নয়াদিল্লি আসছেন।তখনই এই চুক্তি চূড়ান্ত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়, মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি কেনার পর ট্রাম্প প্রশাসন কি পদক্ষেপ করবে তা এখনও স্পষ্ট নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার মতে, ভারত যদি মার্কিন নিষেধাজ্ঞার কাছে নতি স্বীকার করে নেয় তাহলে ভবিষ্যতেও বিভিন্ন ইস্যুতে এমনটা করতে হবে।

তিনি বলেন, আমরা তো একা নই। সৌদি আরব, তুরস্ক, কাতারের মতো দেশগুলোও রাশিয়ার কাছে থেকে অস্ত্র বিষয়ে নির্ভরশীল। ওয়াশিংটনের সঙ্গে কথা চলেছে। তবে শেষ মুহূর্তেও যদি ওরা ছাড় না দেয়, তা হলে আমাদেরও কিছু করার থাকবে না। রাশিয়ার কাছে বহু দিন আগে থেকেই আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া-বিরোধী আইন প্রবর্তন করেন। আইন অনুসারে, কোনও দেশ মস্কোর কাছ থেকে বড় মাপের প্রতিরক্ষা-বাণিজ্য করলে তাদের মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *